ইনতেফা বার্তা

মাছ চাষে সাফল্যের জন্য নতুন পণ্য – জামি, মাশা ও তাযিজ

মাছ চাষে সাফল্যের জন্য নতুন পণ্য – জামি, মাশা ও তাযিজ

মাছ ও চিংড়ি চাষে চাষী ভাইদের সাফল্য নিশ্চিত করতে ইনতেফা সরবরাহ করছে কার্যকরী পণ্যসামগ্রী। মাছ ও চিংড়ি চাষে সাফল্যের অন্তরায় হল দুর্বল ও রোগাক্রান্ত মাছ ও চিংড়ি এবং চাষের অনুপযুক্ত পরিবেশ। এতে জলাশয়ে বিভিন্ন সমস্যার উৎপত্তি হয় ও সর্বোপরি মাছ ও চিংড়ির স্বাভাবিক বৃদ্ধির হার কমে গিয়ে কাঙ্ক্ষিত উৎপাদন পাওয়া যায় না। এসকল সমস্যার সমাধানে ইনতেফা’র পণ্যতালিকায় যুক্ত হয়েছে নতুন তিনটি পণ্য- জামি, মাশা ও তাযিজ।

Read More

সফলতার গল্প – মাছের রোগ দমনে অধিক কার্যকরী ফাতাহ

সফলতার গল্প – মাছের রোগ দমনে অধিক কার্যকরী ফাতাহ

আমি মোঃ আব্দুল কাদের সরদার, পিতা- মরহুম তয়েজ উদ্দিন, গ্রাম- মনোহরপুর, ডাকঘর- মনোহরপুর, থানা- মনিরামপুর, জেলা- যশোর। আমি ৬৩ বিঘার একটি ঘেরে রুই, কাতল, সিলভার কার্প, গ্রাস কার্প, কালবাউস ইত্যাদি জাতের মাছ চাষ করি। আমার ঘেরে কিছুদিন ধরে মাছ মারা যাচ্ছিল। এমতাবস্থায় একদিন ইনতেফা কোম্পানীর টেরিটরি অফিসার জনাব মোঃ আইনুল ইসলাম আমার ঘেরে আসেন। তিনি আমার ঘেরের মাটি ও পানি পরীক্ষা করেন এবং মাছ ধরে ভালভাবে পরীক্ষা করে জানালেন মাছে ক্ষতরোগ, ফুলকা পঁচা, লেজ ও পাখনা পঁচা ও লাল ফোঁটা রোগ হয়েছে। তিনি ইনতেফা কোম্পানীর ফাতাহ নামের নতুন প্রজন্মের অধিক শক্তিশালী একটি জীবাণুনাশক প্রয়োগ করার পরামর্শ দিলেন এবং ফাতাহ প্রয়োগের দিন ঘেরে মাছকে খাবার দিতে নিষেধ করলেন। আমি পরামর্শ অনুযায়ী ফাতাহ নিয়ে এসে প্রয়োগ করি। পরবর্তী দিন থেকে দেখি যে মাছ মারা যাওয়া বন্ধ হয়েছে।

Read More

পোনা মজুদ পদ্ধতি, পোনার প্রজাতি নির্বাচন ও মজুদ ঘনত্ব নির্ধারণ এবং পোনা মজুদ পরবর্তী ব্যবস্থাপনা

পোনা মজুদ পদ্ধতি, পোনার প্রজাতি নির্বাচন ও মজুদ ঘনত্ব নির্ধারণ এবং পোনা মজুদ পরবর্তী ব্যবস্থাপনা

মাছ চাষে বাংলাদেশের অগ্রগতি অনেক বড় বড় দেশের তুলনায় বেশি। বর্তমানে মাছ চাষে বাংলাদেশের অবস্থান বিশ্বে তৃতীয়। মৎস্যচাষীগণ পুকুরে মাছ চাষ করে পরিবারের পুষ্টি চাহিদা পূরণ করতে পারেন, পুকুরে উৎপাদিত মাছ বিক্রি করে অর্থ উপার্জন করতে পারেন, পুকুরে মাছ চাষের ফলে এলাকায় বিকল্প কর্মসংস্থানের সৃষ্টি করেন ও উৎপাদিত মাছ বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারেন। চাষী ভাইদের সুবিধার্থে আমরা মাছ চাষের প্রতিটা ধাপ ইনতেফা বার্তায় প্রকাশ করব। গত পর্বে আমরা আলোচনা করেছিলাম সঠিক নিয়মে পুকুর প্রস্তুতি এবং পোনা মজুদকালীন ব্যবস্থাপনা নিয়ে। এরই ধারাবাহিকতায় এ পর্বে আমরা আলোচনা করব পোনা মজুদ প্রস্তুতি, পোনার প্রজাতি নির্বাচন ও মজুদ ঘনত্ব নির্ধারণ এবং পোনা মজুদ পরবর্তী ব্যবস্থাপনা নিয়ে।

Read More

টোপাজ চিলেটেড প্লাস ব্যবহারে অধিক ফলন

টোপাজ চিলেটেড প্লাস ব্যবহারে অধিক ফলন

আমি মোঃ হানিফ উদ্দিন, পিতা- মরহুম হোসেন মন্ডল, গ্রাম- সোনাপুর, ডাকঘর- নয়ালাভাঙ্গা, উপজেলা- শিবগঞ্জ, জেলা- চাঁপাইনবাবগঞ্জ, এ বছর ১৮ বিঘা জমিতে আমন ধান চাষ করি। আমি এর আগে ইনতেফা কোম্পানীর সাহার, বাতির ও তারেদ ব্যবহার করতাম। ইনতেফা কোম্পানীর টেরিটরি অফিসার জনাব মোঃ মিনহাজুল ইসলামের পরামর্শে আমার ৮ শতক জমিতে ধান বের হওয়ার সময় এবার টোপাজ চিলেটেড প্লাস ব্যবহার করি। ভাল ফলাফল পাওয়ায়, আমার নিজ খরচে আরও ৪ বিঘা জমিতে টোপাজ চিলেটেড প্লাস ব্যবহার করি।

Read More

সফলতার গল্প – মাছের সুরক্ষায় সর্বশ্রেষ্ঠ সমাধান ফাতাহ

সফলতার গল্প – মাছের সুরক্ষায় সর্বশ্রেষ্ঠ সমাধান ফাতাহ

আমি মোঃ শফিকুল ইসলাম, গ্রাম- বৃচাপিলা, ডাকঘর- আহম্মেদপুর, উপজেলা- গুরুদাসপুর, জেলা- নাটোর। আমার ২ একরের একটি পুকুর আছে । পুকুরটিতে মাঝে মধ্যে মাছ মারা যাচ্ছিল। তখন আমি শাহী বাজারের কৌশিক ট্রেডার্সের স্বও্বাধিকারী মোঃ আব্দুল খালেক–এর নিকট গিয়ে পুকুরের সমস্যার কথা বললে সেখানে উপস্থিত ইনতেফা কোম্পানীর টেরিটরি অফিসার জনাব আবু মুসা আমার ২ একর পুকুরে ৭ ফুট পানি হিসেবে ৪০০ গ্রাম ফাতাহ প্রয়োগ করার পরামর্শ দেন। আমি পরামর্শ অনুযায়ী ৪০০ গ্রাম ফাতাহ পুকুরে প্রয়োগ করি এবং দেখি পুকুরে মাছ মারা যাওয়া বন্ধ হয়েছে।

Read More

আলু চাষের সাফল্য

আলু চাষের সাফল্য

আমি মোঃ শিহাব উদ্দিন (শাহিন), পিতা- মোঃ আনিছার রহমান, গ্রাম- নিমার পাড়া, উপজেলা- কাহালু, জেলা- বগুড়া। আমি ২০১৭ সালে ৬০ বিঘা জমিতে আলু চাষ করেছিলাম। মাটি তৈরি করার সময় জমিতে বিঘা প্রতি সাহার ১ কেজি, টোপাজ ২ কেজি, বোর-ফা ১ কেজি, ম্যাগ-ফা ২ কেজি , জিপ-ফা ১০ কেজি ও প্রয়োজন মত হিসান শেষ চাষের সময় ব্যবহার করেছিলাম। আলুর বীজ শোধন করার জন্য আমি প্রতি লিটার পানিতে ২ গ্রাম হারে হাদাক আলু বীজের ওপর স্প্রে করি ও মাটিতে ব্যবহার করি এবং কাটুই পোকা দমনের জন্য প্রতি লিটার পানিতে ২ মিলি হারে জুবাস শেষ চাষের সময় জমিতে স্প্রে করি। আমি ইনতেফা’র পণ্য সময়মত ব্যবহার করে বিঘা প্রতি ১০০ মন হারে ফলন পেয়েছিলাম, যা অন্যান্য বছরের তুলনায় আলহামদুলিল্লাহ্‌ অনেক ভাল।

Read More

দ্রুত ফলন বৃদ্ধির জন্য স্বল্প মাত্রায় জাদা ব্যবহারের নিয়মাবলী

দ্রুত ফলন বৃদ্ধির জন্য স্বল্প মাত্রায় জাদা ব্যবহারের নিয়মাবলী

জাদা গাছের দ্রুত বৃদ্ধি, ফুল ও ফল ধারণ এবং ফলন বৃদ্ধিতে অত্যন্ত কার্যকর একটি উদ্ভিদ বৃদ্ধি নিয়ন্ত্রক। জাদা-এর প্রতি কেজিতে ২০০ গ্রাম জিব্রেলিক এসিড সক্রিয় উপাদান আছে। জাদা প্রায় সকল ধরনের ফসলে প্রয়োগ করা যায় এবং অতি অল্প মাত্রায় ব্যবহারেই অত্যন্ত কার্যকরী। জাদা বীজের সুপ্তাবস্থা দূর করে অর্থাৎ অংকুরোদগমে সাহায্য করে, ফুল ফুটাতে সাহায্য করে এবং ফুল ও ফল ঝরা বন্ধ করে। পাশাপাশি গাছের পাতা ও কান্ডের বৃদ্ধি ঘটায় এবং ফলের আকার বৃদ্ধি করে ও আকৃতি সুন্দর করে। শুধু তাই নয়, জাদা ব্যবহারে দানা জাতীয় ফসলের কুশি সংখ্যা এবং দানার ওজন বৃদ্ধি পায়।

Read More

মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতকালীন ও পোনা মজুদকালীন করণীয়

মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতকালীন ও পোনা মজুদকালীন করণীয়

মাছ চাষে বাংলাদেশের অগ্রগতি অনেক বড় বড় দেশের তুলনায় বেশি। বর্তমানে মাছ চাষে বাংলাদেশের অবস্থান বিশ্বে তৃতীয়। মৎস্যচাষীগণ পুকুরে মাছ চাষ করে পরিবারের পুষ্টি চাহিদা পূরণ করতে পারেন, পুকুরে উৎপাদিত মাছ বিক্রি করে অর্থ উপার্জন করতে পারেন, পুকুরে মাছ চাষের ফলে এলাকায় বিকল্প কর্মসংস্থানের সৃষ্টি করেন ও উৎপাদিত মাছ বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারেন। চাষী ভাইদের সুবিধার্থে আমরা মাছ চাষের প্রতিটা ধাপ ইনতেফা বার্তায় প্রকাশ করব। এরই ধারাবাহিকতায়, এই পর্বে আমরা মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতকালীন ও পোনা মজুদকালীন করণীয় বিষয়ে আলোচনা করব। সঠিক পদ্ধতিতে পুকুর প্রস্তুত করলে পুকুরের পাড় ভাল থাকে, জাল টানতে ও মাছ আহরণে সুবিধা হয়, মাছের রোগ কম হয় এবং মাছের উৎপাদন বৃদ্ধি পায়।

Read More

মাছ চাষী ভাইদের জন্য নতুন পণ্যের উদ্বোধন

মাছ চাষী ভাইদের জন্য নতুন পণ্যের উদ্বোধন

আসন্ন মাছ চাষের মৌসুমে পরিবেশক, খুচরা বিক্রেতা এবং চাষী ভাইদের চাহিদা বিবেচনা করে ইনতেফা কোম্পানী মাছ ও চিংড়ির সুরক্ষায় নতুন ৩টি পণ্য বাজারে এনেছে- মিরাস, হারীয ও তারা। মিরাস একটি শক্তিশালী ও কার্যকরী তরল জীবাণুনাশক যার মূল উপাদান বেনজালকোনিয়াম ক্লোরাইড (BKC) ৮০%। হারীয জাপান থেকে আমদানীকৃত একটি সক্রিয় ও বিশুদ্ধ প্রোবায়োটিক, যাতে রয়েছে সর্বাধুনিক পদ্ধতিতে বাছাইকৃত বিশুদ্ধ উপকারী ব্যাকটেরিয়ার প্রজাতি যা রোগ প্রতিরোধ ক্ষমতা এবং জলাশয়ে প্রাকৃতিক খাদ্যের পরিমাণ বৃদ্ধি করে মাছ ও চিংড়িকে রাখে সুরক্ষিত। তারা মাছ ও চিংড়ির জলাশয়ের ক্ষতিকর গ্যাস দূর করার জন্য ১০০% ইউকা সিডিজেরা সমৃদ্ধ একটি অত্যন্ত কার্যকরী ভেষজ সমাধান।

Read More

দুঃস্থদের পাশে ইনতেফা

দুঃস্থদের পাশে ইনতেফা

সুবিধাবঞ্চিত জনসাধারনের সেবায় ইনতেফা সর্বদাই কাজ করে থাকে। গত শীতে দুঃস্থদের জন্য ইনতেফা’র পক্ষ থেকে দেশব্যাপী শীতবস্ত্র বিতরণের আয়োজন করা হয়। ঠাকুরগাঁও সদরে শীত বস্ত্র বিতরণ করছেন ইনতেফা কোম্পানীর পরিবেশক মেসার্স মন্ডল এন্ড সন্স -এর স্বত্বাধিকারী জনাব সামছুল হুদা মন্ডল (বাম থেকে ২য়) ও কর্মকর্তাবৃন্দ।

Read More