মৎস্যচাষে দ্রবীভূত অক্সিজেনের প্রভাবঃ সমস্যা ও সমাধান

মাছ ও চিংড়ির জীবনধারণ ও স্বাভাবিক বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ নিয়ামক হচ্ছে জলাশয়ের দ্রবীভূত অক্সিজেন (DO)। জলাশয়ের দ্রবীভূত অক্সিজেনের মাত্রার উপর জলাশয়ের উৎপাদন ক্ষমতা বহুলাংশে নির্ভরশীল। সাধারণত যে সকল জলাশয়ে ঘন ঘন দ্রবীভূত অক্সিজেনের সমস্যা দেখা দেয়, সে সকল জলাশয়ে মাছ ও চিংড়ির উৎপাদন তুলনামূলক ভাবে কম হয়। অনেক সময় জলাশয়ে তেমন কোন রোগের লক্ষণ না থাকা সত্ত্বেও প্রতিদিন কিছু সংখ্যক মাছ ও চিংড়ি মারা যেতে দেখা যায়, যা মূলত অক্সিজেনের কারণে হয়ে থাকে। ফলে মৎস্যচাষীরা জলাশয়ের অক্সিজেনের কারণে নানা ভাবে ক্ষতিগ্রস্থ হন।

পানিতে অক্সিজেনের উৎস

পানিতে অক্সিজেন দ্রবীভূত হওয়ার উৎস মূলত ২টি-
১) সালোকসংশ্লেষণ (Photosynthesis)
জলাশয়ের সবুজ ফাইটোপ্লাংকটন ও জলজ উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় অক্সিজেন উৎপন্ন করে। এ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য র্সূর্যের আলোর প্রয়োজন হয়।
২) বাতাসের অক্সিজেনের দ্রবীভূত হওয়া (Aeration)
বাতাসের ফলে পানিতে ঢেউ তৈরি হলে, সাঁতার কাটলে, পুকুরে এরেটর থাকলে বা অন্য কোন কারণে পানি আন্দোলিত হলে বাতাসের অক্সিজেন পানিতে দ্রবীভূত হয়।

দ্রবীভূত অক্সিজেনের প্রভাব

সাধারণ ভাবে চিংড়ির অক্সিজেন চাহিদা কার্প জাতীয় মাছের তুলনায় বেশি। পক্ষান্তরে কৈ, শিং, মাগুর মাছের দ্রবীভূত অক্সিজেন চাহিদা তুলনামূলক ভাবে কম হয়।

মাছ ও চিংড়ির শ্বাসকার্য চালাতে এবং খাদ্য হজম হওয়ার জন্য সাধারণত প্রচুুর পরিমাণে দ্রবীভূত অক্সিজেন প্রয়োজন হয়। পানিতে পরিমিত মাত্রায় অক্সিজেন থাকলে খাদ্য রূপান্তর হার (FCR) কম হয়। অর্থাৎ তুলনামূলক কম খাবারে অধিক পরিমাণে মাছ উৎপাদন করা যায়। এছাড়া পানিতে দ্রবীভূত অক্সিজেনের মাত্রা কমলে বা বাড়লে মাছ ও চিংড়ির খাদ্যের চাহিদা, ডিমের সংখ্যা এবং বৃদ্ধির হার কমে বা বাড়ে।

DO স্কেল


সাধারণত পানিতে ২ মি.গ্রা/লিটারের কম অক্সিজেন থাকলে কার্প জাতীয় মাছ স্বাভাবিক জীবনযাপন করতে পারে না।

মাছ ও চিংড়ি জন্য আদর্শ DO মাত্রাঃ ৫-৮ মি.গ্রা/লিটার (ppm)

DO ও দিনের আলোর সম্পর্ক

সারাদিন ধরে সূর্যের আলো থাকায় বিকাল বেলায় পানিতে সবচেয়ে বেশি DO পাওয়া যায়। অন্যদিকে রাতে বা মেঘলা দিনে সূর্যের আলো না থাকার ফলে সাধারণত মধ্যরাত থেকে ভোরের দিকে বা মেঘলা দিনে পুকুরে অক্সিজেন স্বল্পতা দেখা দেয়।

DO ও তাপমাত্রার সম্পর্ক

তাপমাত্রা বাড়লে পানিতে DO কমে।
তাপমাত্রা কমলে পানিতে DO বাড়ে।

DO কমে যাওয়ার প্রধান কারণ সমূহ

অধিক ঘনত্বে মাছ চাষ
পুকুরের তলায় বিদ্যমান জৈব পদার্থের পচন
আকাশ মেঘাচ্ছন্ন থাকা
পানি খুব ঘোলা হওয়া
পানিতে আয়রনের উপস্থিতি
অতিরিক্ত শ্যাওলার সৃষ্টি, পানির রং অতিরিক্ত সবুজ হলে
কাঁচা গোবর বেশি পরিমাণে ব্যবহার
পানিতে বসবাসকারী জলজ প্রাণীর শ্বাস-প্রশ্বাস
তলায় অবস্থিত গ্যাসের বুদবুদের সাথে বায়ুমন্ডলে অক্সিজেন চলে যাওয়া

পানিতে দ্রবীভূত অক্সিজেন কমে যাওয়ার লক্ষণ সমূহ

মাছ পানির উপর ভেসে উঠা ও খাবি খাওয়া
চিংড়ি পুকুর পাড়ের কাছে চলে আসা
মাছ ও চিংড়ি ক্লান্তিহীন ভাবে পানিতে ঘোরাফেরা করা
শরীরের ভারসাম্য নষ্ট হওয়া, এলোমেলো সাঁতার কাটা
মাছের খাবার কম খাওয়া
অক্সিজেনের ঘাটতিজনিত ধকলের কারণে মাছ দুর্বল হয়ে যাওয়া
মুখ হাঁ করে মাছ মারা যাওয়া

দ্রবীভূত অক্সিজেনের সমাধান

জলাশয়ে দ্রবীভূত অক্সিজেনের মাত্রা বৃদ্ধির জন্য আজলা প্রয়োগ করা যায়। আজলা’তে সোডিয়াম পার কার্বনেট ৯০% থাকায় জলাশয়ে দ্রুত দ্রবীভূত অক্সিজেনের মাত্রা বৃদ্ধির জন্য আজলা একটি অত্যন্ত কার্যকর সমাধান। আজলা দানাদার ও ট্যাবলেট আকারে পাওয়া যায়। দানাদার আজলা’তে সক্রিয় অক্সিজেন থাকে ১৩.৯%, পক্ষান্তরে ট্যাবলেট আজলা’তে সক্রিয় অক্সিজেন থাকে ১১.৬%। সুতরাং ট্যাবলেটের তুলনায় দানাদার আজলা অধিক কার্যকরী। প্রতি ৩৩ শতাংশে ৩-৫ ফিট গভীর পানির জন্য সাধারণ অক্সিজেন সংকটে ৮৫-১০০ গ্রাম এবং তীব্র অক্সিজেন সংকটে ১৭০-২০০ গ্রাম আজলা প্রয়োগ করা উচিত।

এছাড়াও পানির উপরিভাগে ঢেউ সৃষ্টি করে বা পানি আন্দোলিত করে, সাঁতার কেটে বা বাঁশ পিটিয়ে বা হাত দিয়ে পানি ছিটিয়ে, পাম্প দিয়ে নতুন পানি সরবরাহ করে জলাশয়ে সামান্য পরিমাণে অক্সিজেনের পরিমাণ বাড়ানো যায়।

জলাশয়ে দ্রবীভূত অক্সিজেনের ঘাটতির কারণে সৃষ্ট ধকল তাৎক্ষণিকভাবে দূর করার পাশপাশি মাছ ও চিংড়ির সুস্থতার লক্ষ্যে প্রতি ৩৩ শতাংশে ৩-৫ ফিট পানিতে ১ কেজি হারে নাবিত প্রয়োগ করা উচিত।