সরিষার অল্টারনারিয়া ব্লাইট

অল্টারনারিয়া ব্লাইট (Alternaria Blight) সরিষার সবচেয়ে ক্ষতিকর রোগ। এটি ধূসর দাগ রোগ (Gray Spot) নামেও পরিচিত। এটি বাংলাদেশে Endemic রোগ, অর্থাৎ সরিষার চাষ করলেই এই রোগ মহামারী আকারে দেখা দেয়।

Alternaria brassici (অল্টারনারিয়া ব্রাসিসি) ও Alternaria brassicicola (অল্টারনারিয়া ব্রাসিসিকোলা) নামক ছত্রাকের আক্রমণে এই রোগ সৃষ্টি হয়। ছত্রাক বীজে ও মাটিস্থ শস্য অবশিষ্টাংশে অবস্থান করে। আর্দ্র আবহাওয়া ও মাঝারী তাপমাত্রায় ছত্রাক প্রচুর পরিমাণে স্পোর উৎপন্ন করে। এ স্পোর বায়ু ও পোকা দ্বারা বিস্তার লাভ করে। জানুয়ারির প্রথম ভাগ থেকে ফেব্রুয়ারির প্রথম ভাগ পর্যন্ত সময়ে অল্টারনারিয়া ব্লাইটের আক্রমণ খুব বেশি হয়ে থাকে।

পাতা, কাণ্ড, শাখা-প্রশাখা, ফল ও বীজ এ রোগ দ্বারা আক্রান্ত হয়। এক মাস বয়স্ক চারা গাছের গোড়ার পাতায় বাদামি দাগ রূপে এ রোগের প্রথম আবির্ভাব ঘটে। বলয় আকৃতির দাগ (Concentric Ring Spot) এ রোগের লক্ষণের বৈশিষ্ট্য, পাতার সর্বত্র দাগ ছড়িয়ে থাকে। দাগগুলো গাঢ় বাদামি বর্ণ থেকে লাল রং ধারণ করে। আক্রান্ত পাতা হলদে হয়ে যায়। পরবর্তীতে শুকিয়ে ঝরে পড়ে। কাণ্ড ও শাখা-প্রশাখাতে লম্বাটে কাল দাগ পড়ে।

এ রোগ থেকে সরিষা ফসল রক্ষার জন্য হাদাক ৪৫ ডব্লিউপি এক কেজি বীজের সাথে ৮ গ্রাম মিশিয়ে বীজ শোধন এবং প্রতি লিটার পানিতে ২ গ্রাম হাদাক মিশিয়ে শেষ চাষের সময় মাটি শোধন করে নিতে হবে। এতে প্রাথমিক আক্রমণ কম হতে পারে। এছাড়া রোগ দেখা দেওয়ার সাথে সাথে অথবা গাছের বয়স ৪০ দিন বয়স থেকে হামা ৫২.৫ ডব্লিউপি প্রতি লিটার পানিতে ১.৫ গ্রাম হারে মিশিয়ে ১৫ দিন অন্তর ২ বার স্প্রে করে এ রোগ দমন করা যায়।