আলু চাষের সাফল্য

আস্‌সালামু আলাইকুম! আমি মোঃ শিহাব উদ্দিন (শাহিন), পিতা- মোঃ আনিছার রহমান, গ্রাম- নিমার পাড়া, উপজেলা- কাহালু, জেলা- বগুড়া। আমি ইনতেফা কোম্পানীর এ.এস.পি.ও. জনাব মোঃ জাকির হোসেন ও মার্কেটিং অফিসার জনাব মোঃ রাশেদুল ইসলাম এর পরামর্শে ২০১৭ সালে ৬০ বিঘা জমিতে আলু চাষ করেছিলাম। মাটি তৈরি করার সময় জমিতে বিঘা প্রতি সাহার ১ কেজি, টোপাজ ২ কেজি, বোর-ফা ১ কেজি, ম্যাগ-ফা ২ কেজি , জিপ-ফা ১০ কেজি ও প্রয়োজন মত হিসান শেষ চাষের সময় ব্যবহার করেছিলাম।

ইনতেফা’র পণ্য ব্যবহারের পর আলুর জমি

আলুর বীজ শোধন করার জন্য আমি প্রতি লিটার পানিতে ২ গ্রাম হারে হাদাক আলু বীজের ওপর স্প্রে করি ও মাটিতে ব্যবহার করি এবং কাটুই পোকা দমনের জন্য প্রতি লিটার পানিতে ২ মিলি হারে জুবাস শেষ চাষের সময় জমিতে স্প্রে করি।

পরবর্তীতে আলু গাছের বয়স ১৫ দিন হবার পর থেকে কাফা ১৬ লিটার পানিতে ৬৪ গ্রাম ও আরবা ১৬ লিটার পানিতে ৩২ গ্রাম হারে ৭ দিন পর পর নিয়মিত ব্যবহার করি।

আলু গাছের বয়স ৪০ দিন হবার পরে, নাজাহ ১৬ লিটার পানিতে ৬৪ গ্রাম ও তারেদ ১৬ লিটার পানিতে ৮ মিলি হারে ৭ দিন পর পর নিয়মিত ব্যবহার করি।

আলু গাছের বয়স ৬০ দিন হবার পর বিঘা প্রতি ২ গ্রাম জাদা ৬৪ লিটার পানিতে মিশিয়ে জমিতে স্প্রে করি।

আমি ইনতেফা’র পণ্য সময়মত ব্যবহার করে বিঘা প্রতি ১০০ মন হারে ফলন পেয়েছিলাম, যা অন্যান্য বছরের তুলনায় আলহামদুলিল্লাহ্‌ অনেক ভাল। আমি ইনতেফা কোম্পানীর সার্বিক সফলতা কামনা করছি।